Saturday, March 29, 2014

মাওলানা শব্দের ব্যবহার কি শিরক ?

Source LINK  ===>> FB Page : Islamic Da'wah and Education Academy

উকিল সাহেব আমার প্রশ্নের উত্তরে কোন আয়াত বা হাদিস বলতে পারছিলো না। খুব পেরেশান হয়ে বসে ছিলেন। একেরপর এক সহীহ হাদিস অস্বীকারকারীদেরকেও আহলে হাদিস বলতে পারছিলেন না। তিনি চাচ্ছিলেন, সুযোগমত এই আলোচনা রেখে অন্য কোন আলোচনা শুরু করতে। আমার মুখ থেকে মাওলানা শব্দ বের হওয়াই তিনি উঁচু স্বরে বলতে লাগলেন, আপনি তওবা করুন। আল্লাহ তায়ালা ছাড়া অন্য কাউকে মাওলানা বলা শিরক ও কুফরী।


আমি বললাম, আপনাদের আহলে হাদিসদের লেখা কিতাব তাউযীহুল কালামে লেখা রযেছে, মাওলানা ইরশাদুল হক্ব আসারী। এতে আরও লেখা আছে, মাওলানা আযীয যুবাইদি। সালাতুর রাসূল কিতাবে লেখা আছে, মাওলানা সাদেক সিয়ালকুটী, মাওলানা মুহাম্মাদ দাউদ গজনবী, মাওলানা মুহাম্মাদ ইসমাইল, মাওলানা মুহাম্মাদ আব্দুল্লাহ সানী, মাওলানা নূর হোসাইন গারজাখী, মাওলানা আহমদ দীন লাখড়াভী, মাওলানা মুহাম্মাদ গোন্দলভী, এসব কি শিরক? একটু চিন্তা-ভাবনা করে ফতোয়া দেয়া উচিৎ। তিনি হঠাৎ বলে উঠলেন, আমি তাদেরকে মানি না।

আমি জিজ্ঞেস করলাম, আপনি তাদেরকে কী মানেন না? মুসলমান মনে করেন না?
তিনি বললেন, আমি তাদেরকে খোদা ও রাসূল মনে করি না।
আমি বললাম, আমি তাদেরকে খোদা ও রাসূল হিসেবে পেশ করিনি। এরা হলো আপনাদের আহলে হাদিস আলেম। আপনি কি তাদেরকে সবাইকে মুশরিক বলবেন? কারণ, তাদের নিকট মাওলানা বলা জায়েজ।

উকিল সাহেব বললেন, তারা কি খোদা যে আমি তাদের কথা মানবো?
আমি তাকে বললাম, আপনি কি খোদা যে আপনি মাওলানা বলা শিরক বললেই আমরা তা মেনে নিবো?
সে বললো, আমি প্রত্যেক ঐ ব্যক্তিকে মুশরিক মনে করি যে, আল্লাহ তায়ালা ছাড়া অন্য কাউকে মাওলানা বলে।

আমি বললাম, আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেছেন,
هو كل علي مولاه (সে তার মাওলা বা মনিবের বোঝা)

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে গোলামের মনিবকে মাওলা বলেছেন। আপনার নিকট কি নাউযুবিল্লাহ আল্লাহ তায়ালাও মুশরিক?
রাসূল স. হজরত যায়েদ বিন হারেসা রা. কে বলেছেন,
أنت أخونا و مولانا (তুমি আমার ভাই, তুমি আমার বন্ধু)

বরং তিনি গোলামদেরকে নির্দেশ দিয়েছেন, তারা যেন তাদের মনিবকে সাইয়্যিদি ও মাউলায়ী (আমার সরদার ও আমার মনিব) বলে। আপনার নিকট কি নাউযুবিল্লাহ আল্লাহ তায়ালা, রাসূল স. ও অন্য সবাই মুশরিক? উকিল সাহেব একেবারে নীরব হয়ে গেলেন। এরপর, আমি মূল আলোচনায় ফিরে এলাম। 

No comments:

Post a Comment